প্রকৃত প্রেমে কোন শর্ত থাকেনা | When Queen Talks | Best Life stories ever
You cannot copy any content of this page! For Permission: Ferdous Ara. Thank You!

প্রকৃত প্রেমে কোন শর্ত থাকেনা

প্রেম হলো একটি স্বর্গীয় অনুভূতি। অপার্থিব সুখের এক অনাবিল প্রশান্তিময় পরশের নাম হলো প্রেম। প্রেমের উৎপত্তি হয় হৃদয় থেকে।মানুষের হৃদয় সৃষ্টিকর্তার দুই আঙ্গুলের মধ্যে অবস্থান করে। তাই শুধুমাত্র বিধাতা যখন তাঁর নিজ অনুগ্রহে কারো হৃদয়ে এই স্বর্গীয় প্রেম দান করেন তখন গিয়ে কারো পক্ষে এই প্রেম অর্জন করা সম্ভব হয়।

সবার জীবনে প্রেম আসে না

কারো হৃদয়কে যখন আল্লাহ প্রেম দ্বারা পরিপূর্ণ করে দিতে চান শুধুমাত্র তখনই কেউ হতে পারে মোহ মুক্ত এক নির্মল প্রেমের অধিকারী। দুনিয়ার কামনা বাসনায় লিপ্ত হৃদয়ে আল্লাহ কখনো প্রেম দান করেন না। অর্থাৎ যাদের হৃদয় শুধু জৈবিক চাহিদা পূরণ করার নিমিত্তে মত্ত থাকে সেই সব হৃদয় এই অপার্থিব প্রেমের ধারে কাছেও যেতে পারে না।

প্রেম থেকে সৃষ্টি হয় আল্লাহর ভয়

যে প্রেম আল্লাহর ইচ্ছায় মানব হৃদয়ে সৃষ্টি হয় তা’ এক মূহুর্তের হৃদ কম্পন। এই প্রেমের কোনো অগ্রীম বার্তা থাকে না। হঠাৎ করেই ভূমিকম্পের মতো হৃদয় মাঝে উদগীরণ হয়। এই একটি মুহূর্তের কম্পন হৃদয় মন সব ভেঙ্গে চুরে চুরমার করে দেয়। এই হৃদ কম্পনই তার বুকের ভেতরে আল্লাহর ভয় সৃষ্টি করে।

কারণ বিবাহ ছাড়া নারী পুরুষের যে কোন সম্পর্ককে আল্লাহ হারাম বলে ঘোষণা করেছেন। তাই প্রকৃত প্রেমিক প্রেমিকারা যার প্রতি আকর্ষণ সৃষ্টি হয়েছে তার কাছ থেকে আল্লাহর কাছে পানাহ চাইতে থাকে। আর আল্লাহ তার হৃদয়ে সেই প্রেমের আগুন আরো দ্বিগুন ভাবে জ্বালিয়ে দিতে থাকে। যাতে সে আল্লাহর দরবারে পড়ে থাকে।

প্রেমে জ্বলেপুড়ে অঙ্গার হতে হয়

এইভাবে প্রকৃত প্রেমে প্রেমিকটি প্রেমের আগুনে দিবানিশি জ্বলতেই থাকে। প্রেমের এই নিদারুণ যন্ত্রণা প্রেমিক-প্রেমিকা না পারে সহ্য করতে, না পারে কাউকে বলতে। হৃদয় গহীনে ভেতরে ভেতরে প্রেমিক প্রেমিকা প্রেমের আগুনে অঙ্গার হতে থাকে। প্রেমিক প্রেমিকা প্রেমের আগুনে জ্বলতে জ্বলতে এক জীবন্ত লাশ হয়ে পড়ে। যে সকল মানুষরা এই ধরনের প্রেমের স্বাদ পেয়েছে তাদের কাছে এই পৃথিবীর মূল্য বিন্দু পরিমাণও নেই। তাদের কাছে সারা পৃথিবী একদিকে আর তার প্রেম থাকে এক দিকে।

প্রেম যাবতীয় বৈষয়িক মোহ থেকে মুক্ত থাকে

প্রেম হৃদয় ঘটিত ব্যাপার বলেই পৃথিবীর যাবতীয় মায়া মোহ সবকিছু থেকে মুক্ত থাকে। পার্থিব সমস্ত কামনা বাসনা থেকে এর অবস্থান থাকে অনেক ঊর্ধ্বে। এই প্রেমের মধ্য দিয়ে প্রেমিক-প্রেমিকা খোদার আরশ পর্যন্ত পৌঁছাতে চায়। তাইতো এরা জনকোলাহল থেকে মুক্ত হয়ে প্রেমের আবেশে বিভোর থাকে। মানুষের সংস্পর্শ তার প্রেমের মধ্যে ডুবে থাকার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করে বলে তাঁরা নির্জনতায় বসবাস করে।

প্রেম গড়ে উঠে শর্তহীনভাবে

প্রেমে কোন শর্ত থাকেনা। সম্পূর্ণরূপে শর্তবিহীন সম্পর্কের নাম হলো প্রেম। কারণ শর্তাবলী কিংবা চুক্তি এসব থাকে ব্যবসা-বাণিজ্যে। প্রেম কোনো ব্যবসা নয় যে, একজন অপরজনের সাথে একটি চুক্তিনামায় সই করবেন। যে সম্পর্কে শর্ত থাকে সেই সম্পর্কের মধ্যে কোনো প্রেম থাকে না। কারণ শর্তের অর্থ হলো, উদাহরণ স্বরূপ, “তুমি যদি আমার এই কাজটি করে দাও তাহলে আমি তোমাকে অমুক জিনিস টি দিব, নাহলে দিব না”। অর্থাৎ একটির বিনিময়ে অপর কোনো কিছু লাভ করা।

প্রেম বিনিময়ে কিছুই চায় না

আপনি যার প্রেমে পড়েছেন তাকে পেলে আপনি সুখী হবেন, এটাই স্বাভাবিক। তাই আপনি শুধু তাকেই চাইবেন। এই যে একটি “চাওয়া” এ “চাওয়া” টিই হলো স্বার্থপরতা। আপনার প্রেমের বিনিময়ে আপনি তার শরীর মন সবকিছু চাইছেন। অর্থাৎ আপনি আপনার নিজেকে সুখী করবার জন্যই প্রেমাস্পদকে চাইছেন। অথচ প্রেম এগুলো থেকে মুক্ত। প্রেম শুধু দিয়ে তৃপ্ত হতে চায় বিনিময়ে কিছুই চায় না।

প্রকৃত প্রেম দূরে ঠেলে দেয়, তবুও কাছে থাকে

“তোমাকে পেলে আমি তৃপ্ত হয়ে যাবো তাই আমি তোমাকে চাইনা”, এই পর্যায়ে যতক্ষণ পর্যন্ত আপনার প্রেম পৌঁছবে না, ততক্ষণ পর্যন্ত আপনার প্রেম শুদ্ধ নয়। এটির অর্থ হলো, আপনি প্রেমের এতটাই গভীরে পৌঁছে গেছেন যে, নিজেকে অতৃপ্ত রেখে প্রতিটি মুহূর্তে তার বিরহের যন্ত্রনায় ছটফট করার মধ্য দিয়ে তাকে অনুভব করতে চান। আপনার আর নিজস্ব কোন অনুভূতি থাকবে না। সে-ই হয়ে যাবে আপনার একমাত্র অনুভব। আর এইখানেই আপনার প্রেম শুদ্ধতা লাভ করে হার্ট টু হার্ট লাভে পরিণত হয়। অর্থাৎ অনন্তকালের প্রেমে রূপান্তরিত হয়ে যায়।

ভাবের মধ্যেই হয় প্রেমের আদান-প্রদান

প্রেম হলো সম্পূর্ণরূপে অন্তরের অন্তস্থল থেকে উদ্বুদ্ধ হওয়া একটি ভাব। সেই ভাবের মধ্যেই হৃদয় মাতাল হয়ে ডুবে থাকে। যে প্রেমের ভাব জানে না, তার সাথে কখনো প্রেমের লেনদেন হয় না। যে ব্যক্তি প্রেমে পড়ে তার ভেতরে ভাবের উদয় হয়। এই ভাবের কারণেই দুজন দুজনার থেকে যোজন যোজন দূরে থেকেও একে অপরের হৃদয়ের সমস্ত কথা বুঝতে পারে। প্রকৃত প্রেমিক প্রেমিকাদের প্রেম প্রকাশ করার জন্য মুখের ভাষার প্রয়োজন হয় না। হৃদয়ের ভাব দ্বারাই একজনের মনের বার্তা অপর জনের কাছে পৌঁছে যায়।

প্রেম সাপের বিষ তূল্য

একজন প্রেমিক সব সময় তার প্রেমাষ্পদের ভাবনায় মত্ত থাকে বলে যাবতীয় অন্যান্য অন্য সকল অনুভূতি থেকে অসাড় থাকে। যেমন, কোন ব্যক্তিকে যখন সাপে কামড় দেয় তখন সেই ব্যক্তির শরীরে সাপের বিষ এতটাই প্রতিক্রিয়া সৃষ্টি করে যে, তার সারা অঙ্গ সাপের বিষ ক্রিয়ায় অবশ হয়ে পড়ে। ওই সময়ে তাকে যদি অন্য কোনো আঘাত করা হয় তবে সেই ব্যাথাও তার মধ্যে অনুভূত হবে না।

প্রেম অস্তিত্বহীন

নারী পুরুষের অবাধ মেলামেশায় যে সম্পর্ক তৈরি হয় তাকে বর্তমান সমাজ প্রেম বলে আখ্যায়িত করলেও আসলে তা’ কিন্তু প্রেম নয়। কারণ তাদের আকর্ষণ থাকে শারীরিক মিলনে। যেখানে তারা একে অপরের শরীরের মধ্যে বিলীন হওয়ার মধ্য দিয়ে একে অন্যের থেকে যৌনতার সুখ নেওয়াকেই প্রেম বলে মনে করে। প্রেম সব সময় সমস্ত অপবিত্রতা থেকে মুক্ত থেকে আল্লাহর আদেশের মধ্যেই সীমাবদ্ধ থাকে। প্রেম হলো অদৃশ্য বাতাসের মতো। কোন অস্তিত্ব নেই বলে বাতাসকে কখনো দেখা যায় না। তবে বাতাসকে অনুভব করা যায়। ঠিক প্রেমটাও হল এমনই এক অস্তিত্বহীন অদৃশ্য অনুভূতি। যা শুধু অনুভব করা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *