মানব জীবন সৃষ্টিকর্তার আমানত | When Queen Talks | Best Life stories ever
You cannot copy any content of this page! For Permission: Ferdous Ara. Thank You!

মানব জীবন সৃষ্টিকর্তার আমানত

মহান আল্লাহ তা’য়ালা মানুষের অবকাঠামো তৈরি করে তারমধ্যে আমানত হিসেবে মানুষকে একটি জীবন দান করেছেন। মানুষ তার নিজস্ব চিন্তা-ভাবনা অনুসারে তার অঙ্গ-প্রত্যঙ্গকে ব্যবহার করে সেই জীবনটিকে পরিচালিত করছে। নির্দিষ্ট একটি সময়ের জন্য আল্লাহ মানুষকে পরীক্ষা করবার জন্যই পৃথিবীতে পাঠিয়েছেন। সেই পরীক্ষাটি হলো আল্লাহর প্রতি মানুষের বিশ্বাস কিংবা অবিশ্বাস স্থাপনের। মানুষ আল্লাহর সকল সৃষ্টিকে নিদর্শন হিসেবে গ্রহণ করে আল্লাহর প্রতি বিশ্বাস স্থাপন করছে নাকি করছে না।

আল্লাহ্ নিখুঁত সৃষ্টিকর্তা।

আল্লাহ সৃষ্টির মধ্যে কোথাও কোন ক্রুটি নেই। পাহাড়,পর্বত, নদী, সাগর,আকাশ, বাতাস, বন,জঙ্গল সব কিছু দিয়ে মানুষের জন্য পৃথিবীকে খুব সুন্দর করে সাজিয়েছেন। পৃথিবীতে আল্লাহ যা কিছু সৃষ্টি করেছেন, সব মানুষের প্রয়োজনেই সৃষ্টি করেছেন। আল্লাহর এ সকল নেয়ামত রাশিকে উপভোগ করে মানুষ যেন আল্লাহর শুকরিয়া আদায় করে।

আল্লাহতো বলে দিয়েছেন, সকল প্রশংসার দাবিদার একমাত্র মহান আল্লাহতা’য়ালা। সে ক্ষেত্রে মানুষ আল্লাহর প্রশংসা করলেও আল্লাহ প্রশংসিত, আর প্রশংসা না করলেও আল্লাহ প্রশংসিত। হুজুরে পাক সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ হে আল্লাহ! “আমি তোমার প্রশংসা করতে অপারগ। তুমি নিজেই তোমার যে প্রশংসা করেছো সেটাই যথার্থ”।

এর অর্থ হলোঃ- মহান আল্লাহতা’য়ালা এতটাই প্রশংসিত যে, কোন বান্দা সে যেভাবেই আল্লাহর প্রশংসা করুক না কেন, তা’ কখনোই আল্লাহর প্রশংসার উপযুক্ত হবে না। আল্লাহ যেভাবে নিজের প্রশংসা করেছেন সেটাই আল্লাহর যোগ্য প্রশংসা।

মানুষ কি পৃথিবীর কোনো সৃষ্টি দেখে বলতে পারবে, যে, এই জিনিসটা আল্লাহ কেন সৃষ্টি করেছেন ? এটা আল্লাহ সৃষ্টি না করলেও তো পারতেন। না, মানুষ এরকম কখনোই বলতে পারবে না। কারণ মহান আল্লাহতা’য়ালা বিনা কারণে কোন কিছুই সৃষ্টি করেননি। এই পৃথিবীতে আল্লাহ্ যাবতীয় যা কিছু সৃষ্টি করেছেন তার সবকিছুই শুধুমাত্র মানুষের কল্যাণের জন্যই সৃষ্টি করেছেন।

আল্লাহ মানুষকে জ্ঞান বিবেক-বুদ্ধি দান করেছেন। এই জন্যই আল্লাহতা’আলা বলেছেন, মানুষকে চিন্তা করতে, জ্ঞান অর্জন করতে। আল্লাহকে সরাসরি দেখা যায় না। আল্লাহ সর্বত্র বিরাজমান তাঁর সৃষ্টির কলাকৌশলের মধ্যে। আল্লাহ তাঁর সৃষ্টির মধ্য দিয়ে নিজেকে পরিচিত করেছেন , প্রকাশ করেছেন তাঁর বান্দাদের কাছে । যার কারণে আল্লাহ বলেছেন আসমান থেকে জমিন পর্যন্ত যা কিছু আছে তার সবকিছুই জ্ঞানী মানুষদের জন্য একটি নিদর্শন ছাড়া আর কিছুই নয়। সেই নিদর্শনটা কি ?

সেই নিদর্শনটা হলো, এই যে রাত্রি দিনের পরিবর্তন হয় , চাঁদ সূর্য তাদের নিজ নিজ কক্ষপথে পরিচালিত হচ্ছে, এইসব কে পরিচালিত করছে, কিভাবে হচ্ছে , অবশ্যই এগুলোর ভেতরে জ্ঞানী ব্যক্তিদের জন্য রয়েছে চিন্তার বিষয়। জ্ঞানীরা নিদর্শন দেখেই যা বোঝার তা বুঝে ফেলেন।

মূর্খদের শত চেষ্টা করলেও শত নিদর্শন দেখালেও তারা বোঝার চেষ্টা করে না। তারা তাদের মনগড়া বিশ্বাসে অটল থাকে। তাই তারা মূর্খ। একজন জ্ঞানী ব্যক্তি আর মূর্খ ব্যক্তির মধ্যে আকাশ-পাতাল তফাৎ থাকে। চিরাচরিত নিয়ম অনুযায়ী জ্ঞানীরা সব সময় সফল হয়েছে। একমাত্র জ্ঞানীরাই বিশ্বাস করেন যে, আল্লাহ এক । আল্লাহ ছাড়া আর দ্বিতীয় কোন মাবুদ নেই।

পৃথিবীতে আল্লাহর বান্দারা কিভাবে তার জীবনকে পরিচালিত করবে সেই জন্য আল্লাহ মানুষের জন্য একটি বিধানও তৈরি করে দিয়েছেন। আর সেই সূত্র অনুযায়ী আল্লাহ এটাই পর্যবেক্ষণ করে যাচ্ছেন যে, তার বান্দাদের মধ্যে কারা সেই বিধান অনুযায়ী তার জীবনকে পরিচালিত করছে আর কে করছেনা ? এভাবে আল্লাহ কেয়ামত পর্যন্ত মানুষকে পর্যবেক্ষণ করতে থাকবেন।

আল্লাহ ঘোষণা দিয়েছেন যে, যারা আল্লাহর এই বিধান অনুযায়ী পৃথিবীতে নিজের জীবনকে পরিচালিত করবে তাদেরকে আখেরাতে আল্লাহ তাঁর বান্দা হিসেবে স্বীকৃতি দান করবেন। আর যারা আল্লাহর বিধান অমান্য করে শয়তানের অনুসারী হয়ে নিজের জীবনকে পরিচালিত করছে তাদেরকে আখেরাতে সেই শয়তানের অনুসারী হিসেবে স্বীকৃতি দেয়া হবে।

যারা আল্লাহর বান্দা হিসেবে স্বীকৃতি লাভ করবে, তাদের জন্য রয়েছে মহা পুরস্কার হিসেবে বেহেশত আর শয়তানের অনুসারী হিসাবে স্বীকৃত মানুষগুলোর জন্য রয়েছে দোজখ। খুব সংক্ষিপ্তভাবে এটাই হলো মানব জীবনের মূল পরীক্ষা। এবার মানুষ তার জীবনকে পরিচালনা করার জন্য বিধান নির্বাচনের ক্ষেত্রে কোন বিধান গ্রহণ করছে সেটা তার তার বিবেকের ব্যাপার।

মানুষের মধ্যে যারা বিবেকবান তারাই জ্ঞানী। এই জ্ঞানী ব্যক্তিবর্গরাই আল্লাহর নিদর্শন দেখে গভীর চিন্তায় নিজেকে মগ্ন রাখেন। তারা পৃথিবীর সকল সৃষ্টির মধ্যে আল্লাহকে খুঁজে পান। এইসব জ্ঞানী ব্যক্তিদের কথা আল্লাহ কুরআনে উল্লেখ করেছেন যেভাবেঃ-

إِنَّ فِي خَلْقِ السَّمَاوَاتِ وَالْأَرْضِ وَاخْتِلَافِ اللَّيْلِ وَالنَّهَارِ لَآيَاتٍ لِّأُولِي الْأَلْبَابِ

[সূরা-আল ইমরান -আয়াত- ১৯০]

“নিশ্চয় আসমান ও যমীন সৃষ্টিতে এবং রাত্রি ও দিনের আবর্তনে নিদর্শন রয়েছে বোধ সম্পন্ন লোকদের জন্যে”।

শুধুমাত্র জ্ঞানী ব্যক্তিরাই জানেন যে, এই জীবনকে ধরে রাখার মত ক্ষমতা তাদের নেই।
এই জীবনটি কত দিন পর্যন্ত তাঁর কাছে থাকবে সে জানে না। কারণ একদিন যেভাবে আল্লাহ তার মধ্যে তার অজান্তে এই জীবন দান করেছিলেন ঠিক সেভাবেই আবার তার অজান্তেই যে কোন মুহূর্তে এই জীবন তাঁর থেকে আল্লাহ কেড়ে নিবেন। এই জীবনটা তাঁর কাছে আল্লাহর আমানত।

তাই জ্ঞানী ব্যক্তিগণ নিজের জীবনটাকে যথাযথ পরিচর্যার মাধ্যমে আল্লাহর নির্দেশিত বিধান অনুযায়ী পরিচালিত করেন। যাতে আল্লাহর আমানত আল্লাহর কাছে পরিপূর্ণভাবে ফিরিয়ে দিতে পারেন। মানুষতো শুধুমাত্র জীবনকে পরিচালনা করার মালিক , ধরে রাখার মালিক নয়।

সূর্যের মতোই মানুষের জীবনকাল পরিবর্তিত হতে থাকে এক সময় থেকে অন্য সময়ে। সকালের সোনা ঝরা নরম রোদ মানুষকে দেয় নরম অনুভূতি। ঠিক যেমনটি থাকে মানুষের শিশু অবস্থা। ঠিক এমনি করেই মানুষের জীবনটাও সূর্যের গতিপথের মতই এক সময় থেকে অন্য সময়ে পরিবর্তিত হতে হতে জীবন সায়ান্নে এসে পৌঁছে।

সূর্য সমস্ত অন্ধকার কে ভেদ করে ভোরে পূর্ব আকাশে উদিত হয় এটি সূর্যের প্রাথমিক অবস্থা। আমরাও মাতৃগর্ভের অন্ধকার থেকে বের হয়ে আসি। তারপর সূর্য ধীরে ধীরে মধ্যগগনে আসার পর পশ্চিমাকাশে গিয়ে ধীরে ধীরে আবার অন্ধকারে তলিয়ে যায়। ঠিক আমরাও এভাবে জন্মের মধ্য দিয়ে পৃথিবীতে উদিত হয়ে মৃত্যুর মধ্য দিয়েই মাটির নিচে কবরে চলে যায়।

হে আল্লাহ ! আমাদের সবাইকে তোমার আমার আমানতকে তোমার বিধান অনুযায়ী পরিচালিত করে সঠিকভাবে সংরক্ষণ করে রাখার তৌফিক দান করো। আমীন।

Image:brassminus.ru

1 thought on “মানব জীবন সৃষ্টিকর্তার আমানত

  1. Hello from Plan B – Funding Options LLC

    *If you’re thinking about starting your own business or if you need funding for most other reasons there’s 3 things that you need to keep in mind.

    1. You need to make a well thought out plan, try to cover everything you want to accomplish and think of what could go wrong along the way. You could create a business plan and or executive summary to use as your guideline. As a rule, it’s best NOT to ask family or friends for money its best to use (other people’s money) a funding source that you have no personal relationship with.

    2. Expect your plan to fail in part or full in many cases this will happen no matter how well you thought out your plan. Unforeseen obstacles and speed bumps often will come in your path that prevent your plans from going as you had projected.

    3.Always without exception have a (Plan B). And that’s where we come in. We are your Plan B!

    *Please visit our website for details at: https://www.planbfundingoptions.com

    Email us for funding or questions info@planbfundingoptions.com

    Call Us : 949-682-9235 (California Office)

    **If you do not need funding at this time, perhaps you know someone who does. We Pay Referral Fees!!! See this link to the page on our website that explains what it means for you! http://www.planbfundingoptions.com/we-pay-referral-fees.html

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *